প্রয়োজন শ্রমিকদের অধিক নিরাপত্তা নিশ্চিতকরণ


প্রয়োজন শ্রমিকদের অধিক নিরাপত্তা নিশ্চিতকরণ

ইসলাম ধর্মে বলা হয়েছে, 
"শ্রমিকের ঘাম শুকানোর আগে তার পাওনা পরিশোধ করতে হবে"
আমরা পাওনা হয়ত ঠিকই পরিশোধ করছি, কিন্তু ঘাম শুকানোর আগেই অনেকের জীবন শুকিয়ে যাচ্ছে তার নিরাপত্তা নিশ্চিত করতে পেরেছি কি?

যাদের দ্বারা নগরায়ন হচ্ছে, হচ্ছে শিল্পায়ন তথা দেশের সামগ্রিক উন্নয়ন তারা কেন কাজ করতে গিয়ে দালানের নিচে চাপা পড়ে, আগুনে জ্বলে। পঙ্গু হতে হয়, চোখ হারাতে হয়?

আমার আপনার চোখে পরে দেশের উন্নয়ন, এই উন্নয়নের কারিগররা পথে পান্তরে মরে পরে থাকে সেটা আমি আপনি খোজ নিতে যাইনি। আমাদের অনেক টাকা তাই ২০-৩০ হাজার টাকা জরিমানা দিয়ে নিজেকে খালাস করে নেই। আমরা শ্রমিকদের নিরাপত্তা দিতে পারছিনা। দিতে পারছিনা বলা ভুল হবে, আমরা দিচ্ছিনা।

ওইদিন দেখলাম তিনজন মিস্তিরি তলা ভবন থেকে ঝুলে ঝুলে নিচে নামছে। রঙ লাগানো তাদের কাজ দালানের বাহিরে ঝুলে। বিশ্বাস করতে কষ্ট হল তাদের শরীরে নিরাপত্তা সামগ্রীর ছিটেফোঁটাও নাই। মাথায় নেই হেলমেট। ভাবা যায় এত উঁচুতে কাজ করছে শুধুমাত্র একটা টিশার্ট আর লুঙ্গি পড়ে। জিজ্ঞেস করলাম আপনাদের হেলমেট নাই কেন? বলল মামা অভ্যাস হয়ে গেছে। মালিক প্রতিষ্ঠান থেকে কিছু দেয়নি জিজ্ঞেস করলে না সূচক উত্তর আসলো।

উন্নত বিশ্বের দিকে তাকালে দেখা যায় তারা আগে  শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিত করে। একটা উন্নয়নশীল দেশ হিসেবে আমাদের উচিত শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিত করা। সেটা সরকারি হোক বা বেসরকারি হোক। সঠিক তদারকির ব্যবস্থা রাখাটাও জরুরি। অনেক সুনামধন্য প্রতিষ্ঠান তাদের শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিত করছেনা।

কোন মন্তব্য নেই

Jason Morrow থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.