স্ক্রিনশট নেওয়ার জন্য লাইটশট (LightShot) সফটওয়্যারটি কিভাবে ব্যবহার করবেন

লাইটশট (LightShot) সফটওয়্যারটি কিভাবে ব্যবহার করবেন



বিভিন্ন সময়, বিভিন্ন কাজে আমাদেরকে কম্পিউটার স্ক্রিনের প্রয়োজনীয় বিষয়সমূহ নিজের জন্যে কিংবা অন্যকে প্রদান করার জন্যে স্ক্রিনশট নিয়ে রাখতে হয়। মাঝেমধ্যে এমন প্রয়োজন হয়ে পড়ে যে, কোন কিছুর স্ক্রিনশট নিয়ে মার্ক করে পাঠাতে গিয়ে নানা সমসস্যার সম্মুখীন হতে হয়। এমনও হয় যে, তৎক্ষণাৎ স্ক্রিনশট পাঠানো সম্ভব হয়না। তাই, আজকে এমন একটা সফটওয়্যার নিয়ে কথা বলবো যেটা দিয়ে আপনি খুব সহজে আপনার প্রয়োজনীয় বিষয়বস্তু স্ক্রিনশট নিতে পারবেন, এবং যাকে ইচ্ছে, তাকে পাঠাতে পারবেন।

আমরা সাধারণত কি করি, স্ক্রিনশট নেওয়ার জন্যে কম্পিউটার কিবোর্ড-এর উপরে থাকা (prt sc) অপশনে ক্লিক করে থাকি। কিন্তু, কোন কিছু মার্ক করা সম্ভব হয়না এটার মাধ্যমে। তাই, আজকের আর্টিকেলে লাইটশট(LightShot) সম্পর্কে বলা হবে, যেটি বর্তমানে সবচেয়ে জনপ্রিয় একটা স্ক্রিনশট সফটওয়্যার। এটি দিয়ে খুব সহজেই স্ক্রিনশট নেওয়া যায়, এবং প্রয়োজনীয় বিষয়বস্তু মার্ক করা যায়।
তাহলে চলুন জেনে নেওয়া যাক, কিভাবে এটি ব্যবহার করতে হয়।

প্রথমত, গুগলে গিয়ে (LightShot) লিখুন, এবং সার্চ বাটনে ক্লিক করুন। এরপর (Lightshot — screenshot tool for Mac & Win) এই লিঙ্কটিতে ক্লিক করলেই ভিতরে গিয়ে ডাউনলোড করে নিতে পারবেন। এরপর, ইন্সটল করে নিয়ে ব্যবহার করতে পারবেন। সেম্পল হিসেবে নিম্নে একটি পিকচার স্ক্রিনশট নিয়ে দেওয়া হল, যেটি এই লাইটশট সফটওয়্যার দিয়েই করা। ইন্সটল করার পর (prt sc) অপশনে ক্লিক করেও স্ক্রিনশট নিতে পারবেন।  

লাইটশট (LightShot)


শুধু তাই নয়, আপনি যদি কোন কিছু মার্ক করতে চান, যাতে করে আপনি যাকে স্ক্রিনশট পাঠাতে চাচ্ছেন, সে যাতে করে আপনি মূলত কোন বিষয়টি প্রাধান্য দিয়ে স্ক্রিনশট পাঠিয়েছেন, তাহলে সেটাও করতে পারবেন। নিম্নে একটা সেম্পল দেখানো হল।

মার্ক


একইভাবে, (prt sc) অপশনে ক্লিক করে আপনি যে জিনিসটি হাইলাইট করতে চাচ্ছেন, সে জায়গায় গিয়ে রেক্টেঙ্গেল বাটনে ক্লিক করে আপনার সুবিধামতো মার্ক করতে পারবেন, যতগুলো খুশি ততো।
আরেকটি সহজ পদ্ধতি আছে, আপনি চাইলে লিঙ্ক আকারেও পাঠাতে পারবেন। (prt sc) অপশনে ক্লিক করে প্রয়োজনীয় স্থান মার্ক করে (Ctrl+D) ক্লিক করলেই লিঙ্ক ক্রিয়েট হবে, যেটি কপি করে আপনি সহজেই পাঠাতে পারবেন। কারণ, অনেক সময় একাধিক পিকচার পাঠানো কষ্টসাধ্য হয়ে যায়, এটাচ করতে সমস্যায় পড়তে হয়। তাই, আপনি লিঙ্ক ক্রিয়েট করে পাঠালেই বরং আপনার জন্য সুবিধা হবে।

তাহলে, আজকেই এই লাইটশট সফটওয়্যারটি ডাউনলোড করে নিয়ে আপনার কম্পিউটারে ইন্সটল করে নিন। আশা করি আজকের আর্টিকেলটি আপনাদের উপকারে আসবে।

কোন মন্তব্য নেই

Jason Morrow থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.