ফেসবুকের গুরুত্বপূর্ণ ৬টি ট্রিক্স যা হয়তো আপনি জানেন না

ফেসবুকের গুরুত্বপূর্ণ ৬টি ট্রিক্স



ফেসবুক হচ্ছে এমন একটি প্লাটফর্ম, যেখানে আপনি আপনার নিজের এবং অন্যের বিভিন্ন ধরণের বিষয় নিয়ে মতামত প্রকাশ করতে পারবেন, ব্যবসার প্রসারে কাজ করতে পারবেন, এবং নিজের একটা ভাল প্রফাইল তৈরি করতে পারবেন। এই প্লাটফর্মে আপনি আপনার বিভিন্ন ধরণের অভিজ্ঞতা সহভাগিতা করতে পারেন সবার সাথে। পাশাপাশি ফ্রেন্ড লিস্টে থাকা সবার পোস্ট নিয়মিত দেখতে পান এই প্লাটফর্মের কারণে। তবে, এমন ফেসবুক-এ এমন কিছু বিষয় আছে যেটা আপনি এড়িয়ে চলতে চাচ্ছেন, কিংবা, এমন সেটিংস সেট করতে চাচ্ছেন, কিন্তু পারছেন না, তাদের জন্যেই মূলত জাকের এই লেখাটি। 

এই আর্টিকেলে ৬টি অজানা ফেসবুক ট্রিকস সম্পর্কে বলা হয়েছে যা আপনি এখনই আপনার ফেসবুক প্রোফাইলে ব্যবহার করতে পারবেনঃ

আপনার ফেসবুক প্রোফাইল থেকে আপনার শেষ নামটি সরিয়ে ফেলুন
আপনি যদি ফেসবুকে বেশি গোপনীয়তা চান যেমন, আপনার পরিচিত ছাড়া অন্য কেউ আপনার প্রফাইল খুঁজে পাবেনা, বা আপনি চাননা যে, আপনার প্রোফাইল কেউ খুঁজে পাক, তাহলে এই কৌশলটি আপনাকে সাহায্য করতে পারে।

টেকনিক্যালি, ফেসবুকের প্রোফাইল সুরক্ষার কারণে আপনাকে প্রাথমিকভাবে আপনার অ্যাকাউন্ট তৈরি করার সময় আপনার প্রথম এবং শেষ নাম জমা দেওয়ার প্রয়োজন হয়েছে। প্রাথমিকভাবে, প্রথম এবং শেষ নাম না দেওয়া পর্যন্ত, আপনি একাউন্ট তৈরি করতে পারবেন না। তবে, আপনার অ্যাকাউন্টটি তৈরি হয়ে গেলে, আপনি এটিকে বাইপাস করতে পারবেন। এরপর, আপনার ফেসবুক প্রোফাইলে কেবল আপনার প্রথম নামটি প্রদর্শিত হবে। তবে, এই কাজটি করার জন্যে আপনাকে প্রক্সি সেটিং করে নিতে হবে, এবং তা করার জন্যে আপনাকে গুগুল ক্রম ব্রাউজার ব্যবহার করতে হবে। এ বিষয়ে আরও বেশি জানতে, কিংবা শেষ নামটি সরিয়ে ফেলতে পারবেন, সেই বিষয়ে জানতে চাইলে, আপনি ইউটিউব ঘুরে আসতে পারেন।

আপনার ডিসপ্লে ল্যাংগুয়েজটি পাইরেট-এ (Pirate) পরিবর্তন করুন
ফেসবুক ব্যবহারকারীর অনেকেই বেশিরভাগ সময় ল্যাংগুয়েজ (English (US) দিয়ে থাকেন। তবে, অনেকেই জানেন না যে, ফেসবুক-এ ‘Pirate’ অপশন আছে, এই অপশনটি ব্যবহারের মাধ্যমে আপনি আপনার প্রোফাইল আরও শক্তিশালি করতে পারবেন।

এটি ব্যবহারে উৎসাহী হলে একবার ট্রাই করেই দেখুন না। দেখবেন যে, প্রফাইলে কোন না কোন পরিবর্তন অবশ্যই দেখতে পাবেন, যা আগে আপনি আপনার প্রফাইলে দেখননি।

ফ্রেন্ড লিস্ট থেকে অরিতিক্ত পোস্ট করা ফ্রেন্ডকে মিউট করে রাখুন
আপনার ফ্রেন্ড লিস্টে এমন অনেকেই আছেন, যারা ঘন ঘন কোন না কোন বিষয় নিয়ে ফেসবুক ওয়াল-এ পোস্ট করতেই থাকে, যেটি আপনার বিরক্তির কারণ হয়ে দাঁড়ায় বেশিরভাগ সময়। কিন্তু, বন্ধুত্তের খাতিরে, তাকে বন্ধুর লিস্ট থেকে রিমুভ করতে চাচ্ছেন না। বা, নির্দিষ্ট তার আংশিক পোস্ট আপনি দেখতে চাচ্ছেন সাময়িক সময় পর, তাহলে ফেসবুকে এমন একটি অপশন আছে, যেটি ব্যবহারের মাধ্যমে সেই বন্ধুর পোস্টটি আপনি আপনার কাঙ্ক্ষিত সময় পর্যন্ত মিউট করে রাখতে পারবেন। আপনার ঐ বন্ধুর যেকোনো একটা পোস্টের ডান পাশে থাকা (...) এই অপশনে ক্লিক করলে আপনি একটা অপশন দেখতে পাবেন, যেখানে লেখা থাকবে (Snooze---for 30 days), এছাড়াও আরও দুটি গুরুত্বপূর্ণ অপশন।

জন্মদিনের নোটিফিকেশন বন্ধ করে রাখুন
বাই ডিফল্ট, ফেসবুক খুব সহজেই আপনার জন্মদিনের দিন তারিখ খুব সহজে আপনার বন্ধুদেরকে খুব সহজে জানিয়ে দেই। বা, আপনার ফ্রেন্ড লিস্টে যদি অধিক পরিমাণে ফ্রেন্ড থাকে, তাহলে প্রতিনিয়ত নোটিফিকেশন আসতে থাকে, এবং বিরক্তিকর পরিস্থিতির সৃষ্টি করে। তো, আপনি যদি এইসব নোটিফিকেশন বন্ধ করতে চান, তাহলে নোটিফিকেশন বন্ধ করতে পারবেন সেটিংস (Go To Settings) অপশনে গিয়ে। সেখানে গিয়ে (Birthdays) অপশন পাবেন, যেটার ঠিক একদম ডাম পাশে নোটিফিকেশন বন্ধ করার অপশন পাবেন।

ফেসবুক ডাটা ডাউনলোড করুন

আপনি এতদিন যাবত আপনি কোন কোন পিকচার বা ভিডিও লাইক করেছেন, আপনি নিজে কি কি পোস্ট করেছেন, আপনি কাজে মেসেজ দিয়েছেন, এবং আপনি কার কাছ থেকে মেসেজ রিসিভ করেছেন, আপনি কাকে ফলো করছেন, বা আপনাকে কারা ফলো করছে, এমন অনেক ডাটাই আপনি নিমিষেই ডাউনলোড করে নিতে পারবেন। Go To Settings অপশনে ক্লিক করে Your Facebook Information অপশনে গিয়ে Download Your Information অপশনে ক্লিক করার মাধ্যমে আপনি একটা কপি ডাউনলোড করে নিতে পারবেন।

মেসেজ অপশন থেকে সিন (Seen) অপশনটি ডিসেবল করুন
আপনাকে হয়তো জানেন যে, কেউ আপনাকে মেসেজ করলে, সেটাতে ক্লিক করলেই সিন (Seen) দেখায়। কখনও কখনও, আপনি চ্যাট করছেন এমন কারো মেসেজ সিন করেছেন কিন্তু, তাকে জানাতে চান না। কারণ, এমন অনেক সময় আমাদের পার করতে হয়, যখন আপনি আপনার ল্যাপটপ কম্পিউটারে অত্যন্ত গুরুত্বপূর্ণ কাজ করছেন। আর এমন সময় আপনাকে একজন মেসেজ করে বসলো। আপনি তখন কি করবেন। আপনি হয়তো তাকে রিপ্লাই দিতে চাচ্ছেন না, কিন্তু দেখতে চাচ্ছেন যে, মেসেজে কি লেখা আছে। তবে, সিন করলেই তো, সমস্যা, বুঝে ফেলবে যে, আপনি মেসেজটি সিন করেছেন। তাহলে আপনাকে যেটা করতে হবে, (Unseen for Facebook) এক্সটেনশনটি ক্রম বাউজারে ইন্সটল করে নিতে হবে। এটি ইন্সটল হয়ে গেলে, ব্রাউজারের উপরের ডান পাশে একটা  আইকন পাবেন, যেখানে লেখা থাকবেFacebook Chat Unseen Enables’। তবে, নিশ্চিত হওয়ার জন্যে ব্রাউজারের কয়েকটা অপশনে ক্লিক করে চেক করতে পারেন।

কোন মন্তব্য নেই

Jason Morrow থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.