ফটোশপ ছাড়া ফেসবুক কাভার ফটো তৈরি করবেন যেভাবে


ফটোশপ ছাড়া ফেসবুক কাভার ফটো তৈরি করবেন যেভাবে (Facebook Cover Photo)


টেইটেল দেখে নিশ্চয়ই বুঝতে পারছেন যে, ফটোশপ ছাড়া কিভাবে ফেসবুক কাভার ফটো তৈরি করবেন। আমরা যে কাজটা করি সেটা হচ্ছে, প্রথমে ফটোশপ ওপেন করি, যেটি অনেক ভারী একটি সফটওয়্যার। এটি যেকোনো ল্যাপটপ, অথবা ডেস্কটপ কম্পিউটার-এর মতো ডিভাইসকে হ্যাংগ করে দিতে পারে খুব সহজে। এমন অনেকেই আছেন, যারা ফটোশপ কিভাবে ব্যবহার করতে হয় সেটা জানেন না। অথবা, এমন অনেকের ল্যাপটপ বা কম্পিউটার আছে, যেগুলোতে ফটোশপ ওপেন করলেই শেষ, আর কোন কাজ করা সম্ভব হয়না। তাদের জন্যেই মূলত এই আর্টিকেলটি। আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ুন, তবেই আপনি খুব সহজে এই কঠিন জিনিসটি সেরে ফেলতে পারবেন নিমিষেই।

ফেসবুক কাভার ফটো তৈরি করতে পারবেন অনলাইনের মাধ্যমে। ক্যানভা ডটকম (Canva)-এ গিয়ে প্রথমে আপনাকে রেজিস্ট্রেশন করে নিতে হবে। এরপর মেইল ভেরিফাই করে, লগইন করার মাধ্যমে কাভার ফটো তৈরির কাজ শুরু করে দিতে পারবেন।

নিম্নে দেওয়া পিকচারে মনোযোগ দিলেই বুঝতে পারবেন যে লগইন করার পর, কি ধরনের ইন্টারফেস দেখতে পাবেন। এরপর, মাঝখানে থাকা সার্চবার-এ ‘ফেসবুক কাভার (Facebook Cover)’ লিখলেই বেশ কয়েকটা অপশন দেখাবে, যেখানে আপনি আপনার কাঙ্ক্ষিত অপশনটি অর্থাৎ, কাভার ফটো তৈরি করার অপশনটি দেখতে পাবেন।



এখানে, সব থেকে সুবিধার কথা হচ্ছে, এখানে আপনাকে কষ্ট করে ডাইমেনশন লিখতে হবেনা, Facebook Cover লিখলেই ডাইমেনশনসহ অপশনটি অটো চলে আসবে। এরপর, সেখানে গিয়ে আপনার পছন্দমতো যেকোনো ফ্রি পিকচার পছন্দ করে ড্রাগ করে, আপনি চাইলে সেখানে টেক্সট বসাতে পারবেন।

একটা বিষয় জেনে রাখবেন যে, আপনি আপনার পছন্দের ক্যাটাগরিতে ক্লিক করে অনেকগুলো ফ্রি পিকচার পাবেন, যেগুলো আপনি আপনার সুবিধামতো ব্যবহার করতে পারবেন। তবে, আপনি যদি এমন একটি পিকচার পছন্দ করে রাখেন, যেটা আপনাকে কিনে ব্যবহার করতে হবে, সেক্ষেত্রে আপনাকে একটু কষ্ট করতে হবে। সেই পিকচারটা আপনাকে অবশ্যই কিনে ব্যবহার করতে হবে। সেটি আপনি ফ্রিতে ব্যবহার করতে পারবেন না।

আপনি বরং, ফ্রি যেকোনো পিকচার ব্যবহার করুন। তবে, আপনার যদি ডাউনলোড করা কোন পিকচার থাকে, তাহলে (Add Picture) অপশনে ক্লিক করে আপনি আপনার পছন্দের পিকচারটি বসিয়ে ডিজাইন করতে পারবেন। আপনি আপনার ইচ্ছেমত টেক্সট বসাতে পারবেন। একটা সেম্পল নিম্নে দেওয়া হলঃ



এরপর, ডাউনলোড অপশনে ক্লিক করলেই আপনার ডিজাইন করা ফাইলটি ডাউনলোড হয়ে যাবে।
আরেকটি জিনিস জেনে রাখা ভাল, ক্যানভা-এর ডেমো ভার্সনেটা শুধুমাত্র এক মাসের জন্যে, এর পরের মাস থেকে আপনাকে প্রিমিয়ার ভার্সনে যেতে হবে, অর্থাৎ, পেইড মেথডের মাধ্যমে। তবে, আপনার যদি একাধিক জিমেইল থাকে, তাহলে, নতুন নতুন জিমেইল দিয়ে রেজিস্ট্রেশন করে আপনি খুব সহজেই ক্যানভা ইউস করতে পারবেন।

কোন মন্তব্য নেই

Jason Morrow থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.