স্টুডেন্ট অবস্থায় অনলাইনে আয় করবেন কিভাবে?

স্টুডেন্ট অবস্থায় অনলাইনে আয় করবেন কিভাবে?
স্টুডেন্ট অবস্থায় অনলাইনে আয় করবেন কিভাবে?


আপনি নিশ্চই একটা খারাপ সময়ের মধ্যে দিন কাটাচ্ছেন? হাতে টাকা পয়সা নেই, বাবা মায়ের কাছ থেকেও টাকা চাইতে দ্বিধা করছে! এই অবস্থায় কি করবেন? এইটাই স্বাভাবিক যে, মাসের কোনো একটা সময়ে এসে, এইরকম খারাপ অবস্থার অধ্যায় পার করেন অনেকেই। টাকা পয়সার ব্যাপারটাই এমনি। টাকাতো হাতের ময়লা, এই আছে এই নাই। স্টুডেন্ট অবস্থায় আমরা কি করছি, সকালে ঘুম থেকে উঠে হাত মুখ ধুয়ে মন চাইলে নাস্তা করলাম, মন না চাইলে করলাম না। আর ওভাবেই স্টুডেন্টরা চলে যায় কলেজ ইউনিভার্সিটিতে। 

ক্লাস শেষ করে মেসে ফিরে দিনের অর্ধেকটা সময় কাটায় ফেসবুক স্ক্রলিং কিংবা ইউটিউব-এ নাটক মুভি দেখে। এর ফাঁকে হাতে যথেষ্ট পরিমানে টাকা থাকলে হুড়াধুড়া খরচ। আর মাস শেষের দিকে  হাতে টাকা  থাকেনা, এর থেকে ওর থেকে টাকা ধার নিয়ে চলতে হয়। মাসের শেষে এই কষ্টের দিনটা যেনো একটু স্বাচ্ছন্দ্যে কাটানো যায়, সেই বিষয়টা নিয়েই আলোচনা করবো। বিষয়টা হচ্ছে, স্টুডেন্ট অবস্থায় কিভাবে অনলাইনে যায় করা যায়।

তবে, একটা জিনিস সবসময় মনে রাখবেন, ধৈয্য ধরে কাজ করতে হবে। ক্লাস, খাওয়া, ঘুম আর পড়াশুনা, এই কয়েকটি কাজ সেরে যে সময়টা হাতে থাকে,  সেই সময়টা কাজে লাগিয়ে অনলাইনে কাজ করে আয় করতে পারবেন অবশ্যই। এখন ভাবছেন, কিভাবে কাজ করবো, কোথায় কাজ করবো? যাদের নিজস্ব কম্পিউটার আছে, তারা ঘরে বসেই অনলাইনে আয় করতে পারবেন। এবং, অনলাইনে আয় করার এমন একটি সাইট-এর কথা বলবো, যেটাতে আপনার যথেষ্ট পরিমান দক্ষতা থাকা বেশ একটা জরুরী না। ইংরেজি পড়তে পারেন, এবং বুঝতে পারেন এমন যে কেউ এই সাইট-এ কাজ করে আয় করতে পারবেন।

অনলাইনে আয় করার যে সাইটটি নিয়ে আলোচনা করছি সেটি হচ্ছে পিকোয়ার্কার্স (Picoworkers)। পিকোয়ার্কার্স লেখাটিতে ক্লিক করে রেজিস্ট্রেশন করে কাজ শুরু করে দিতে পারবেন।

কি কি কাজ আছে এই সাইটটিতে?

আপনারা হয়তো ভাবছেন যে, অনলাইনে আয় করতে তো কোর্স করতে হয়, ইংরেজি জানতে হয়। আমি কি পারবো? অবশ্যই পারবেন। কারণ, ছোট ছোট অনেকগুলো সহজ কাজ আছে সাইটটিতে। ফেসবুক পেইজ লাইক, ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব, ওয়েবসাইট-এর মতো সহজ সহজ কাজ করতে পারবেন। সহজ বলছি এই কারণে, কাজ সম্পন্ন করার জন্য কি কি করতে হবে, সেইসব সিকুয়েন্স খুব সহজভাবে দেওয়া থাকে, যেটা পর্যায়ক্রমে নাম্বার ধরে ধরে সম্পন্ন করে কাজ সাবমিট করতে পারবেন। এবং, কাজ সাবমিট করার পাঁচ থেকে সাতদিনের মধ্যে আপনার ওয়ালেটে টাকা এড হয়ে যাবে।

কত টাকা ডলার জমলে টাকা উইথড্রো করতে পারবেন?

মিনিমাম ৫$ জমলেই  আপনি মানি উইথড্রো রিকুয়েস্ট দিতে পারবেন। সেক্ষেত্রে আপনাকে এড্রেস ভেরিফাই করার জন্য একটা ভেরিফিকেশন কোড পাঠানো হবে, যেটা আপনাকে ভেরিফাই করে পুনরায় সাবমিট করতে হবে। এরপর আপনি মানি রিকুয়েস্ট করতে পারবেন এবং সাত থেকে দশ দিনের মধ্যে আপনার যেকোনো একটা ভার্চুয়াল একাউন্ট-এ টাকা জমা হয়ে যাবে।

সাইট- গিয়ে এফএকিউ (FAQ) বাটনে ক্লিক করলেই বিস্তারিত জানতে পারবেন।

এই হচ্ছে পিকোয়ার্কার্স -এর খুঁটিনাটি। আশা করছি, ধৈর্য্য ধরে নিয়মিত কয়েক ঘন্টা কাজ করলেই মেস ভাড়া থেকে শুরু হাত খরচের টাকা তুলতে পারবেন খুব সহজে।

কোন মন্তব্য নেই

Jason Morrow থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.