পাঠানো মেইল ফেরত আনবেন যেভাবে । Gmail ট্রিক্স

পাঠানো মেইল ফেরত আনবেন যেভাবে । Gmail ট্রিক্স
পাঠানো মেইল ফেরত আনবেন যেভাবে । Gmail ট্রিক্স


একজন কোম্পানির মালিক কিংবা কর্মচারী হিসেবে সম্ভবত আপনার দিনের অর্ধেকটা সময়ই যায় মেইল আদান প্রদান করে। এইসব গুরুত্বপূর্ণ মেইল আদান প্রদানের ক্ষেত্রে কিন্তু বেশ মনযোগী হতে হয়। কারণ, আপনি যদি ভুলবশত কোম্পানির এমন একটি গোপন তথ্য অন্য কাউকে পাঠিয়ে দেন, তাহলে কিন্তু আপনি শেষ। আপনার চাকরি হারিয়ে যাওয়ার সম্ভাবনা একশ থেকে একশ ভাগ। তাই, কাউকে কোন গোপনীয় মেইল পাঠানোর সময় মনোযোগ সহকারে পাঠাবেন, যাতে করে কোন সমস্যার সম্মুখীন হতে না হয়। তবে, হ্যাঁ, আপনি যদি Gmail ব্যবহার করেন, তাহলে নিজের জন্যে বেশ একটি ট্রিক্স শিখে রাখতে পারেন যেটি আপনার ব্যক্তিগত কাজেও কাজে লাগবে, পাশাপাশি কোম্পানির কাজেও লাগবে।

Google-এর অনেক প্রোডাক্ট। তাই, অফিসে কাজের ব্যস্ততায়, অথবা কোম্পানির মালিক হিসেবে, এতোগুলো নলেজ রাখা একটা কষ্টসাধ্য ব্যপার। সময়ও হয়ে ওঠেনা। এই আর্টিকেলে আপনাদের জন্যে Gmail-এর এমন একটি ট্রিক্স নিয়ে আলোচনা করতে যাচ্ছি, যেটা আপনি আগে কখনো শুনেননি, বা আপনাকে কেউ আগে বলেনি।

আপনার কি কখনো এমন হয়েছে যে কোম্পানির একটি গোপনীয় মেইল পাঠানোর সময় ভুল করে অজানা এক লোককে পাঠিয়ে দিয়েছেন? কিন্তু, আপনি সেই মেইল কোনভাবেই টাকা পাঠাতে চাচ্ছিলেন না! আপনি হয়তো সেই মেইল ফেরত আনতে মাথার ঘাম পায়ে ফেলে চেষ্টার উপর চেষ্টা করে গেছেন, কিন্তু পারেন নি। তবে আপনি কি জানেন যে, Gmail-এর মাধ্যমে Sent মেইল Unsend করতে পারবেন? হ্যাঁ, আজকের আর্টিকেলে এই বিষয়টি নিয়েই আলোচনা করা হচ্ছে।

অনেকেই জানেন না যে, Sent মেইল Unsend করা সম্ভব। আর এটা করতে হলে আপনাকে ‘Undo Send’ অপশনটা একটিভেট করে নিতে হবে। একটিভেট হয়ে যাওয়ার পর, আপনি যদি ভুল করে কাউকে মেইল পাঠিয়ে দিয়ে থাকেন, তাহলে খুব দ্রুততার সহিত আপনি মেইলটি Unsend করতে পারবেন। মনে রাখবেন, এটি করতে হলে আপনাকে একটু ফাস্ট হতে হবে। তবে, এটি আপনাকে বড় কোন সমস্যার হাত থেকে রক্ষা করতে পারে এটা একশ ভাগ নিশ্চিত।

Undo Send অপশনটি কিভাবে একটিভেট করবেন বিস্তারিত জানার জন্য আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।  

আপনারা জিমেইল-এর Undo Send অপশনটা পাবেন Settings অপশনে গিয়ে পাবেন।

Gmail Setting

এরপর নিম্নে স্ক্রলিং করলেই Undo Send অপশনটা পাবেন। সেখানে (Enable Undo Send) বাটনে ক্লিক করে Send Cancellation Period অপশনটা ফিক্স করে দিন। সেখানে 30 দিয়ে রাখার জন্যে সাজেশন দিচ্ছি, যাতে কোন ইমেইল ৩০ সেকেন্ডের আগে কেউ সিন করতে না পারে। এরপর, নিচে গিয়ে Save Changes বাটনে ক্লিক করুন।

Undo Send


তারপর, আপনি ট্রাই করে দেখুন এই ফর্মুলাটি অনুসরণ করে। যদিও এখন এই অপশনটি প্রত্যেকটা জিমেইলেই থেকে থাকে। তারপরেও, সবকিছু ঠিকঠাক আছে কিনে একটু দেখে নিবেন। ৫ সেকেন্ড করে দেওয়া থাকে, আপনি সেখানে ৩০ দিয়ে রাখবেন। যাতে করে ভুল করে মেইল সেন্ড হয়ে গেলেও ৩০ সেকেন্ডের মধ্যে কেউ মেইল দেখতে না পারে।

Undo

মেইল পাঠানোর সাথে সাথে আপনি যদি মনে করেন যে, আপনি মেইল-এর কোন জায়গায় ভুল করেছেন, আপনাকে সেটা ঠিক করে নিতে হবে, বা আপনি মেইলে এমন একজনকে এড করেছেন যাকে আপনি মেইলটি পাঠাতে চাচ্ছেন না, তাহলে ৩০ সেকেন্ডের মধ্যে Undo অপশনে ক্লিক করলে মেইলটি ফেরত চলে আসবে।


আশা করছি এই আর্টিকেলটি আপনাদের কাজে আসবে।

কোন মন্তব্য নেই

Jason Morrow থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.